অব্যয়ীভাব সমাস।

* যে সমাসে পূর্বপদে অব্যয় পদ (উপসর্গ), উত্তরপদে সাধারণত বিশেষ্য থাকে এবং অব্যয়ের অর্থ প্রধান হয়ে দেখা দেয়, তাকে অব্যয়ীভাব সমাস বলে।

অব্যয়ীভাব সমাসের ব্যাস বাক্যে – সামীপ্য, বীপ্সা, অনতিক্রম, অভাব, পর্যন্ত, অতিক্রান্ত, বিরোধ, যোগ্যতা, সাদৃশ্য, পশ্চাৎ ইত্যা বসে বা অর্থ প্রকাশ করে।

১. সামীপ্য অর্থে উপ বসে। উপনগরী ও নগরীর সমীপে উপকণ্ঠ = কন্ঠের সমীপ উপকূল কূলের সমীপে।

২. মাদৃশ্য অর্থে উপবসে।

উপভাষা ও ভাষার সদৃশ্য

উপবন ও বনের সদৃশ্য

উপগ্রহ ৯ গ্রহের তুল্য

উপকথাঃ কথার সদৃশ্য

উপনদী = নদীর সদৃশ্য

প্রতিমূর্তিঃ মূর্তির সদৃশ্য

উপমাত্রা = মাথার সদৃশ্য মোসি, পিসি, কুকু

৩. বীপ্সা (পুনঃপুনঃ) অর্থে: প্রতিগৃহে = গৃহে গৃহে

প্রতিদিন দিন দিন

প্রতিমণ = মনে মনে

ফিবছর = বছর বছর হররোজ রোজ রোজ

৪.অনতিক্রম অর্থে যথা’ বসে। যথানিয়ম = নিয়মকে অতিক্রম না করে।

যথাবিধিঃ বিধিকে অতিক্রম না করে। যথাসাধ্য = সাধ্যকে অতিক্রম না করে। যথেচ্ছা- ইচ্ছাকে অতিক্রম না করে।

৫. অভাব অর্থে (নিঃ/নির) বসে। যেমন

নিজল এ জলের অভাব

নিরামিষ = আমিয়ের অভাব

নির্ভাবনা = ভাবনার অভাব

নির্ঝঞ্চাট= ঝঞ্চাটের অভাব।

৬. ঈষৎ অর্থে আ বসে। আনত = ঈষৎ নত আরক্তিম ও ঈষৎ রক্তিম

৭. পর্যন্ত অর্থেও ‘আ’ বসে। আজীবন = জীবন পর্যন্ত

আমূল = মূল পর্যন্ত আমরণ = মরণ পর্যন্ত

আজন্ম = জন্ম পর্যন্ত আশৈশব ও শৈশবের সূচনা থেকে শৈশবের শেষ পর্যন্ত।

অদারধি = অদৎ পর্যন্ত। আর্কন = কর্ন পর্যন্ত

৮.অতিক্রান্ত অর্থে (ভভ বসে।

উদ্বেল – বেলাকে অতিক্রান্ত 2 ঊপ উচ্ছৃঙ্খল ও শৃঙ্খলাকে অতিক্রান্ত উচ্ছিন্ন ছিন্নকে অতিক্রান্ত যথেষ্ট = ইষ্টকে অতিক্রম না করে। 2

৯. বিরোধ অর্থে প্রতি বসে।

প্রতিবাদ = বিরুদু বাদ

প্রতিকূল = বিরুদ্ধ কূল 2

প্রতিযোগ = বিরুদ্ধ যোগ।

১০/ পশ্চাৎ অর্থে অণুবসেন

অনুগমনঃ পশ্চাৎ গমন অনুধাবণ = পশ্চাৎ ধারণ

অনুসরণ = শত পশ্চাৎ সরণ

অনুতাপ ও পশ্চাৎ তাপ।

অন্যান্য অব্যয়ীভাব সমাসঃ-

বেমানান = মানানের অভাব

Related  সমাস_ও কারক মনে রাখার শর্টকাট_টেকনিক।

হার্ভাত – ভাতের অভাব

গরমিল = মিলের অভাব

আলুনি = গুনের অভীব

সমস্তদিন = দিনভর বেহায়া ও হায়ার অভাব

প্রত্যহ = অহ অহ

দুর্ভিক্ষ = ভিক্ষার অভাব।

Similar Posts